Apt-A2, House-31, Road-4, Block-F, Banani, Dhaka

info@juralacuity.com

+8801707108000

+8802222264200

One thought on “Child Custody in Bangladesh

  1. Mrinal Mazumder

    বিধবা মায়ের হিন্দু নাবালকের Custody সনদপত্র
    কোন অথরিটি দেয় বাংলাদেশে ?
    ——————————————————————–
    বাংলাদেশী হিন্দু আইন অনুযায়ী, বাবার মৃত্যুর পর নাবালক সন্তানের অভিভাবক মা হয়, যদিনা বাবা উইল করে অন্য কাউকে অভিভাবক বানিয়ে যায়- যা এই ক্ষেত্রে নেই! এমন কি নাবালকের মামাবাড়িতে জন্মের পূর্বেই বাবা ও ঠাকুরদার মৃত্যু হয় ও জন্ম থেকেই মামাবাড়ি থাকে ও মা সর্বত্র অভিভাবক ।

    স্থানীয় সরকারি দলের কমিশনার এর কাছে অভিভাবকত্বের সনদ পত্র লিখিত ভাবে, রিসিভিং কপি নিয়ে আবেদন করার পর, সে প্রথমেই প্রশ্ন করেছে, হিন্দু বিধবা হয়ে কেনো বিয়ে করছে? যখন তাকে বিদ্যাসাগর ও রামমোহন রায়ের আইনের স্মরণ করিয়ে দেয়া হলো , তখন সে চা পানি খরচ চাইছে সচিব দিয়ে। ঘুষ দিয়ে বৈধ ডকুমেন্ট আনতে মন চায়না।

    কয়েকজন উকিল পরামর্শ দিলেন , মা ছাড়া অন্য কাউকে দিয়ে কোর্টে কেস করাতে হবে, যে সেই ব্যক্তি আসলে নাবালকের অভিভাবক। আর তখন কোর্ট বিচার করে রায় দেবে, কে আসলে বৈধ অভিভাবক! সে ক্ষেত্রে বিবাদী মায়ের পক্ষে কোর্ট রায় দেবে। আর সেটাই হবে বৈধ অভিভাবক হবার সনদপত্র। বাদী হয়ে মিথ্যা মামলা দেবার কোনো ব্যক্তিকে ঘুষ দিয়ে ঠিক করতে যাবে কেন?

    এবার আপনারা পথ দেখান! আমি অবশ্য ভাবছি, কোনো ল ফার্ম থেকে লিখিত ডকুমেন্ট নিয়ে যাবো, যে আইন অনুযায়ী মা এক্ষত্রে বৈধ নাগরিক। আপনারা কি বাংলাদেশে হিন্দু বিধবা মায়েদের বৈধ অভিভাবকত্ব সনদপত্র পাবার কোনো সরকারি আইন ও পথের সন্ধান দিতে পারবেন?

    এই রকম প্রব্লেম এর সমাধান করা কি আসলেই সম্ভব? সরকার কি কোনো সহজ আইন করেনি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six − 3 =